আবুল কালাম, চট্টগ্রাম :

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর উদ্যোগে নানা আয়োজনে বিশ্ব নৌ দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এবার দিবসটির প্রধান প্রতিপাদ্য বিষয় ছিল ‘পরিবেশ বান্ধব নৌ পরিবহনের জন্য নতুন প্রযুক্তি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে বন্দরের ফ্ল্যাগ ডেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান।

উদ্বোধন পর্বে বিশ্ব নৌ চলাচলের নিরাপত্তা, দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

এ সময় বন্দরের সদস্যবৃন্দ, বিভাগীয় প্রধানসহ নৌ বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এ সময় জানানো হয়, বিশ্ব একটি নিরাপদ, সুরক্ষিত ও দক্ষ আন্তর্জাতিক শিপিং শিল্পের ওপর নির্ভর করে।

টেকসই শিপিং হলো ভবিষ্যতের সুনীল অর্থনৈতিক প্রবৃদ্ধির অপরিহার্য উপাদান। দিবসটির উদ্দেশ্য হচ্ছে সামুদ্রিক শিল্পের গুরুত্ব উপলব্ধি করা, সামুদ্রিক নিরাপত্তা, পরিবেশ ও নিরাপদ নৌ পরিবহনের সচেতনা বাড়ানো।

১৯৫৮ সালে তৎকালীন ইন্টারন্যাশনাল মেরিটাইম কনসালটেটিভ অর্গানাইজেশন (আইএমসিও) প্রথম পালন করে। পরে ১৯৭৮ সাল থেকে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন বিশ্ব নৌ দিবস হিসেবে পালন করছে।

এ বছরের প্রতিপাদ্য বিষয়ের উদ্দেশ্য হলো মেরিটাইম স্টেক হোল্ডারদের সহযোগিতায় শিপিংবান্ধব নৌ পরিবহনের অগ্রযাত্রাকে গতিশীল করা। মহামারি পরবর্তী বিশ্বের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য টেকসই সামুদ্রিক শিল্প অতীব জরুরি।