মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার বিচার বিভাগে আরো ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ নিয়োগ দেওয়া হয়েছে। রোববার ২৫ সেপ্টেম্বর আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত ৫৩২ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে কক্সবাজার বিচার বিভাগে ৪ জন সহ মোট ১১২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজকে দেশের বিভিন্ন জেলার বিচারালয়ে পদায়ন করা হয়। এই ১১২ জন বিচারককে যুগ্ম জেলা ও দায়রা জজ থেকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে নতুন কর্মস্থলে পদায়ন করা হয়েছে।

কক্সবাজারে নতুন নিয়োগ দেওয়া ৪ জন বিজ্ঞ বিচারকের মধ্যে-নেত্রকোনার যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ সাইফুল ইলাহী, চট্টগ্রামের পটিয়ার যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ আবদুল কাদের, চট্টগ্রামের বাঁশখালীর যুগ্ম জেলা ও দায়রা জজ মো: মোশাররফ হোসেন এবং বান্দরবানের যুগ্ম জেলা ও দায়রা জজ নিশাত সুলতানা-কে পদোন্নতি দিয়ে নতুন সৃজন করা কক্সবাজারের ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে নিয়োগ দেওয়া হয়েছে। কক্সবাজারে অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে নিয়োগ পাওয়া বিচারক নিশাত সুলতানা এর আগেও কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে দায়িত্ব পালন করেছেন। পদোন্নতি পাওয়া বিচারকগনকে আগামী ২৮ সেপ্টেম্বর এর মধ্যে বর্তমান নিজ নিজ কর্মস্থল থেকে অবমুক্ত হতে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

আগে কক্সবাজার বিচার বিভাগে শুধুমাত্র একজন অতিরিক্ত জেলা ও দায়রা জজ ছিলো। এখন নতুন পদায়ন করা ৪ জন সহ কক্সবাজার বিচার বিভাগে মোট ৫ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ দায়িত্ব পালন করবেন।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আবেদন এর প্রেক্ষিতে গত ১৯ এপ্রিল ১৭২ নম্বর স্মারকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৪ এর এক আদেশে কক্সবাজার বিচার বিভাগের জন্য আরো ৪ জন সহ সারাদেশের বিভিন্ন বিচারালয়ের জন্য ৭৩ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর নতুন পদ সৃষ্টি করা হয়। এরমধ্যে, কক্সবাজার জেলার জন্য সর্বোচ্চ সংখ্যক নতুন ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টি করা হয়েছে।

একই সঙ্গে নতুন সৃজিত এসব আদালতের জন্য বিচারকের পাশাপাশি সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, সমান সংখ্যক বেঞ্চ সহকারী ও অফিস সহায়কের পদও সৃজন করা হয়েছে।

এদিকে,কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন জানান, নতুন ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর বিচার কার্যক্রমের জন্য এজলাস, খাস কামরা, সেরেস্তা সহ প্রয়োজনীয় সব অবকাঠামো নির্মাণ কাজ প্রায় ৯৫% ভাগ সম্পন্ন হয়েছে। বাকী কাজ নতুন নিয়োগ পাওয়া বিজ্ঞ বিচারকগণ যোগদানের আগেই সম্পন্ন করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

নতুন ৪ টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের কার্যক্রম পুরোদমে শুরু হলে কক্সবাজার বিচার বিভাগে মামলার জট কিছুটা হলেও কমে আসবে বলে মন্তব্য করেছেন, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল। সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার বলেন, কক্সবাজার বিচার বিভাগে মামলার জট কমাতে জেলা পর্যায়ে আরো অতিরিক্ত ৩ জন এবং চকরিয়ায় জন্য ১ জন যুগ্ম জেলা ও দায়রা জজ প্রয়োজন রয়েছে। এজন্য তিনি কক্সবাজারে আরো ৪ জন যুগ্ম জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টির করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিশ্বস্ত সুত্র জানিয়েছে, কক্সবাজার বিচার বিভাগে ২ হাজারের বেশি হত্যা মামলা রয়েছে। জেলা ও দায়রা জজ অথবা অতিরিক্ত জেলা ও দায়রা জজ’ই শুধুমাত্র হত্যা মামলার বিচার করতে পারেন। বিচারক সংকটে কক্সবাজার বিচার বিভাগে ১৯/২০ বছর আগে দায়ের করা হত্যা মামলা এখনো পর্যন্ত বিচার করা সম্ভব হয়নি। বহু হত্যা মামলার আসামী, বাদী, সাক্ষীদের অনেকেই মৃত্যুবরন করেছে। আলামত নষ্ট হয়ে গেছে। ফলে এ ধরনের হত্যা মামলার যথাযথ বিচার কার্য পরিচালনায় বিজ্ঞ বিচারকদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে।