সংবাদ বিজ্ঞপ্তি:

কক্সবাজার জেলায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নাট্যকলায় প্রাতিষ্ঠানিক শিক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশে সর্বপ্রথম থিয়েটার স্টাডিজ বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট পর্যায়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা চালু হয়েছিল এই অঞ্চলের বৃহত্তম শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার সিটি কলেজে। দৃষ্টিনন্দন কলেজ ক্যাম্পাসে ১ বছর মেয়াদী পোষ্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার ষ্টাডিজ একটি সময়োপযোগী সংযোজন। নাট্যকলায় তত্ত্ব ও প্রায়োগিক বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর তত্ত্বাবধানে এই কোর্সটি পরিচালিত হচ্ছে। কক্সবাজারে শিক্ষা – শিল্পসংস্কৃতি চর্চার বিকাশে কলেজ অধ্যক্ষ ক্য থিং অং এর সুদূরপ্রসারী পরিকল্পনার ফসল ‘থিয়েটার স্টাডিজ।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের আনুষ্টানিক কার্যক্রমের ধারাবাহিক প্রক্রিয়ায় বর্তমানে চতুর্থ ব্যাচে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম চলছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুযায়ী ২৭ সেপ্টেম্বর , ২০২২ পর্যন্ত এ কোর্সে ভর্তি কার্যক্রম চলবে। নূন্যতম ৩ বছর মেয়াদী স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান) অথবা ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

প্রতিযোগিতামূলক চাকরির বাজারে কর্মমুখী শিক্ষার বিকল্প নেই। তাই শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে মঞ্চ, সিনেমা, টেলিভিশন, ওটিটি, বেতার এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় পাঠ গ্রহণ ও বিশেষ প্রশিক্ষণের সুযোগ রয়েছে। একদিকে থিয়েটার চর্চার মধ্য দিয়ে একজন শিক্ষার্থীর মানবিক মূল্যবোধ, বিবেককে জাগ্রত করতে পারে এবং হতাশাকে দূরীভূত করতে পারে, পাশাপাশি কর্মক্ষত্রের চ্যালেঞ্জটাও তারা যেন আত্মবিশ্বাসের সাথে মোকাবেলা করতে পারে, সেই বিষয়টি বিবেচনায় রেখে এখানে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আনন্দের বিষয় হলো এখানে বয়সসীমা নিয়ে কোন বাধ্যবাধকতা নেই। প্রাকৃতিক নৈসর্গের ভেতর এমন ধরনের জ্ঞানার্জন প্রক্রিয়ার দৃষ্টান্ত বাংলাদেশে বিরল। থিয়েটার স্টাডিজে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত যুগোপযোগী সিলেবাসের আলোকে তত্বীয় ও ব্যবহারিক পর্যায়ে নিবিড় পরিচর্যার মধ্যমে শিক্ষার্থীদের গড়ে তোলা হয়। একইসঙ্গে সময়ের সাথে তাল মিলিয়ে শিল্প-সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে একজন শিক্ষার্থীর সৃজনশীলতা ও আত্মবিশ্বাস জাগাতে যথেষ্ট সচেতন থিয়েটার স্টাডিজ বিভাগ। এই লক্ষ্য স্বপ্নসারথী, ট্রাংক রহস্য ও যাত্রাপালা সিরাজদ্দৌলা থিয়েটার স্টাডিজ বিভাগের অন্যতম সফল নাট্য প্রযোজনা। এরমধ্যে যাত্রাপালা ‘সিরাজদ্দৌলা’ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশব্যাপী ১০০ নতুন যাত্রাপালা মঞ্চায়ন কর্মসূচি ‘বাংলাদেশ যাত্রা উৎসব ২০২২’ এর অনন্য দৃষ্টান্ত।

শিক্ষাকে স্বতঃস্ফূর্ত ও আনন্দময় করে সকল বয়সী শিক্ষার্থীদের সামনে নিয়ে আসার ক্ষেত্রে কক্সবাজার সিটি কলেজ এখন দেশজুড়ে সমগ্র শিক্ষা প্রতিষ্ঠানের কাছে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। সৃষ্টিশীলতার মধ্য দিয়ে একজন মানুষের সামগ্রিক চিন্তা-প্রক্রিয়া বিকাশে ‘থিয়েটার স্টাডিজ বিভাগ’ প্রতিষ্ঠার মতো গৌরবোজ্জ্বল উদ্যোগের কৃতিত্ব বহন করে চলেছে, প্রকৃতির অপার ঐশ্বর্যে পরিপূর্ণ সমুদ্র-তীরবর্তী অঞ্চলের এই শিক্ষা প্রতিষ্ঠানটি।