সোয়েব সাঈদ, রামু:
রামু উপজেলার কাউয়াখোপ ইউনিয়নের দূর্গম এলাকা মনিরঝিল বাজারে বিনামূল্যে চক্ষু চিকিৎসা বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। রবিবারম ১৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা এ্যাকশন এগেইনস্ট হাঙ্গার (এসিএফ) এর বাস্তবায়নে কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের কারিগরি সহায়তায় তৃণমূল পর্যায়ের দুঃস্থ্য ও দরিদ্র জনগোষ্ঠীর চক্ষু চিকিৎসার সুবিধার্থে মনিরঝিল কমিউনিটি তথ্য সেবা কেন্দ্র “ইনফো হাব ইন্টাভেনশন” প্রকল্পের উদ্যোগে চক্ষু চিকিৎসা বিষয়ক এ ক্যাম্পেইনের আয়োজন করা হয়। দিনব্যাপী এ চক্ষু চিকিৎসা ক্যাম্পেইনে ১৫০ জন রোগীদের পরীক্ষাসহ ঔষধ ও চশমা প্রদান করা হয়েছে। ক্যাম্পেইনে আসা চোখের ছানি অপারেশনের জন্য ১৬ রোগীকে কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালে ভর্তি করা হয়।
চক্ষু চিকিৎসা ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন এ্যাকশন এগেইনস্ট হাঙ্গার (এসিএফ) এর “ইনফো হাব ইন্টাভেনশন” প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার কৃষিবিদ মোঃ মাসুদ রানা, সিনিয়র প্রজেক্ট অফিসার কৃষিবিদ এসএম বেলালুর রহমান, এ্যাসিসট্যান্ট প্রজেক্ট অফিসার মোঃ কামরুল হক, কমিউনিটি মোবিলাইজার মোঃ নাজিম উদ্দীন, মোঃ সাইফুল ইসলাম, মনিরঝিল কমিউনিটি তথ্য সেবা কেন্দ্রের উপদেষ্টা কমিটির সভাপতি মোঃ হোসাইন, কাউয়ারখোপ ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়ার্ডের মহিলা মেম্বর মোহছেনা বেগম, সদস্য উপ-সহকারী কৃষি কর্মকর্তা শেলী আকতার, খালেদ মোঃ সাইফুল্লাহ, উদ্যোক্তা মোঃ ফরহাদ উদ্দিন সহ স্থানীয় ব্যক্তিবর্গ।
স্বাগত বক্তব্যে এসিএফ এর প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাসুদ রানা বলেন- এর “ইনফো হাব ইন্টাভেনশন” প্রকল্পটি বর্তমানে কক্সবাজার জেলার ৪ টি উপজেলায় (রামু, উখিয়া, টেকনাফ ও মহেশখালী) ৩০ টি ইনফো হাব বা কমিউনিটি তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠির জীবিকায়ন স্থিতিশীল করার জন্য তথ্য প্রাপ্তি সহজতর করার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। এসব তথ্যসেবা কেন্দ্রগুলোতে অন্ততঃ পক্ষে ছয় ধরনের তথ্যসেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। যারমধ্যে রয়েছে স্বাস্থ্য সেবা বিষয়ক তথ্য, কৃষি ও গবাদি পশু, হাস-মুরগী ও মৎস্য বিষয়ক তথ্য, কর্মসংস্থান ও চাকুরির তথ্য, সামাজিক নিরাপত্তা এবং অন্যান্য জনসেবা বিষয়ক তথ্য, আর্থিক সেবা বিষয়ক তথ্য ও অনলাইন সেবা বিষয়ক তথ্য। এছাড়া সরকারি এবং বেসরকারি পর্যায়ে কারিগরি প্রশিক্ষণে যে সুযোগ রয়েছে সে সম্পর্কে জানতে পাচ্ছেন উপকারভোগীরা। “ইনফো হাব ইন্টাভেনশন” প্রকল্পটি জার্মান কোঅপারেশন (জার্মান সরকার) ও বাংলাদেশ সরকারের অর্থায়ন ও সার্বিক সহযোগিতায় এ্যাকশন এগেইনস্ট হাঙ্গার (এসিএফ) ও জিআইজেড কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।