এরফান হোছাইনঃ

“কারিগরি শিক্ষা নিলে
বিশ্ব জুড়ে কর্ম মিলে”
এই স্লোগানকে সামনে রেখে এসআইটি’তে কক্সবাজারের নারীদের জন্যে ফ্রি কম্পিউটার কোর্স চালু করলো মহিলা বিষয়ক অধিদপ্তর।
১২সেপ্টেম্বর (সোমবার) সকাল ১১ টায় উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক ( আইজিএ) প্রশিক্ষণ (২য় সংশোধিত) প্রকল্পের আওতাভুক্ত কক্সবাজার জেলা শহরে মহিলাদের বিনামূল্যে কম্পিউটার অফিস এপ্লিকেশন প্রোগ্রাম এর শুভ উদ্বোধন হয়।
অনুষ্ঠানটি কক্সবাজার শহরের প্রাণকেন্দ্র কালুর দোকানস্থ সীমা টেইলার্স বিল্ডিংয়ের ৩য় তলায় অবস্থিত কম্পিউটার অফিস এপ্লিকেশন প্রোগ্রামের প্রশিক্ষণ কেন্দ্র সিলিকন ইন্সটিটিউট অব টেকনোলজি এর সেমিনার রুমে অনুষ্ঠিত হয়৷
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহেদ ইকবাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক কক্সবাজার এর সম্পাদক মুজিবুল ইসলাম, প্রোগ্রামের সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক অধিদপ্তর কক্সবাজার এর উপ পরিচালক সুব্রত বিশ্বাস। অনুষ্ঠানের মূল আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন ‘কম্পিউটার এপ্লিকেশন প্রোগ্রাম’ এর ফ্রি কোর্সে সিলেক্টেড প্রশিক্ষণার্থীরা সহ অন্যান্যরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি এডিসি (জেনারেল) জাহেদ ইকবাল প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্যে বলেন, যে কোন চাকুরীতে এখন কম্পিউটার জানা আবশ্যক আর সেটির প্রাথমিক ও গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কোর্স কম্পিউটার এপ্লিকেশন প্রোগ্রাম।
যুগের সাথে নিজেকে এগিয়ে নিতে কম্পিউটার প্রশিক্ষণের বিকল্প নেই ও আউটসোর্সিংয়ের বিশাল আয়ের সুযোগকে কাজে লাগাতে আইটিতে স্কিল ডেভেলপমেন্ট করতে পারলেই ঘরে বসে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়।
কম্পিউটার প্রশিক্ষণের মতো কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিয়ে আরও বলেন কারিগরি শিক্ষা নিলে কখনই বেকার থাকতে হয় না। কারিগরি শিক্ষা গ্রহন করলে নিজের পাশাপাশি আরো লোকজনের কর্মসংস্থান তৈরি করা যায়।

এছাড়া বিশেষ অতিথির বক্তব্যে মুজিবুল ইসলাম বলেন, বাংলাদেশের ৫১ শতাংশ নারী, নারীদের বাদ দিয়ে দেশের উন্নয়ন যেমন কল্পনা করা যায় না ঠিক দেশকে উন্নতের শিখরে পৌছাতে আইসিটিতে দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। বর্তমান সরকার আইসিটি ক্ষেত্রে দিন দিন প্রশংসনীয় বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে যা থেকে তরুন-তরুণীরা নিজেদেরকে দক্ষ করে তুলতে সক্ষম হচ্ছে যা বিশ্বজুড়ে বাংলাদেশের অনেকেই আইটি সেক্টরে স্বনির্ভর হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি সুব্রত বিশ্বাস তার বক্তব্যে আইজিএ প্রকল্পের বিভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্য সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের কথা সুন্দরভাবে তুলে ধরেন। এবং প্রকল্পের সূত্রমতে তিনি আরও জানান, ধাপে ধাপে পুরো কক্সবাজার জেলা জুড়ে বিভিন্ন উপজেলায় নারীদের জন্যে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ সহ বিভিন্ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম হাতে নিবে। এবং বেকার নারীদের দক্ষ করে গড়ে তুলতে মহিলা বিষয়ক অধিদপ্তর সহ তার সহযোগী প্রতিষ্ঠান সমূহ একসাথে কাজ করবে।

অনুষ্ঠান পরিচালনায় ছিলেন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র এস আইটির পরিচালক মোঃ এরফান হোছাইন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা রানা বড়ুয়া।
উক্ত প্রকল্পের সার্বিক সহযোগিতায় আছেন কক্সবাজার মহিলা বিষয়ক অধিদপ্তর, বাস্তবায়নে প্রিন্স এডুকেশন গ্রুপের পার্টনার কম্পিউটার ট্রেনিং সেন্টার সিলিকন ইন্সটিটিউট অব টেকনোলজি।