চট্টগ্রামে ছাত্রলীগের পদবঞ্চিতদের বিক্ষোভে সড়ক অচল

আবুল কালাম , চট্টগ্রাম :
দুই দশক পর ঘোষিত চট্টগ্রাম মহানগরীর গঠিত ডবলমুরিং ও চান্দঁগাও থানা ছাত্রলীগের কমিটি বাতিল করে নতুন কমিটির দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছেন পদবঞ্চিত চট্টগ্রাম ছাত্রলীগের।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) বিকেলের দিকে নগরী কাপ্তাই রাস্তার মাথা অবস্থান নিয়ে সড়কে টায়ার জ্বালিয়ে প্রায় ৩০ মিনিট সড়ক বন্ধ করে তারা।

বিক্ষোভকারীরা চট্টগ্রাম সিটি কলেজ ও ওমরগণি এমইএস কলেজ ভিত্তিক ছাত্ররাজনীতির সাথে জড়িত। তাদের অভিযোগ-টাকার বিনিময়ে ছাত্রদলের কর্মীদের পদ দেওয়া হয়েছে। সংগঠনের ত্যাগী কর্মীরা পদবঞ্চিত হয়েছেন দাবি বিক্ষোভকারীদের।

বৃস্পতিবার (৬ ফেব্রুয়ারি) রাতে ঘোষিত কমিটিতে শিক্ষা উপমন্ত্রীব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী আরশাদুল আলম বাচ্চুর অনুসারীরা প্রাধান্য পেলেও নওফেলের অন্যান্য অনুসারীর কর্মীরা পদ পাননি।

পদবঞ্চিত ছাত্রলীগ কর্মীরা শুক্রবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে সড়কে অবস্থান ও অবরোধ করায় তীব্র যানজটের সৃষ্টি হয়। অবরোধের কারণে চৌমুনী থেকে বারেক বিল্ডিং পর্যন্ত গাড়ি আটকে পড়ে। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় এই সড়কের পথচারীদের। লোকজনকে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে।

বিক্ষোভকারীদের অভিযোগ করেন, ‌‌‌‌‌‌‌‌‌‘কাউকে না জানিয়ে রাতের আঁধারে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক কমিটি করেছেন। প্রকৃত সহযোদ্ধাদের মূল্যায়ন না করে বিএনপির পরিবারের সদস্যদের পদ দিয়েছেন। এর প্রতিবাদে কমিটি থেকে কয়েকজন পদত্যাগ করেছে।

ডবলমুরিং থানা ছাত্রলীগের কমিটিতে সভাপতি করা হয়েছে ফরহাদ সায়েমকে ও সাধারণ সম্পাদক করা হয়েছে রাকিব হায়দারকে। কমিটিতে ১৩ জনকে সহ-সভাপতি, ৭ জনকে যুগ্ম সাধারণ সম্পাদক ও ৯ জনকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। চান্দগাঁও থানা ছাত্রলীগের কমিটিতে সভাপতি করা হয়েছে নুরুন নবী শাহেদকে ও সাধারণ সম্পাদক করা হয়েছে মো. শহীদুল আলমকে। কমিটিতে ৮ জনকে সহ-সভাপতি, ৫ জনকে যুগ্ম সাধারণ সম্পাদক ও ২ জনকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়েছে।

এদিকে চান্দগাঁও থানা ছাত্রলীগের কমিটি থেকে পদত্যাগ করেছেন কমিটির সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান আরমান। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কমিটি গঠনের প্রক্রিয়ার সমালোচনা করে পদত্যাগের ঘোষণা দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.